ক) নির্ধারিত আবেদন ফরম।
খ) পাসপোর্ট সাইজের (সত্যায়িত) রঙ্গিন ছবি-০২(দুই)কপি।
গ) পাসপোর্ট /ভিসার ফটোকপি (যদি থাকে)।
ঘ) পৌরসভার মেয়র/কাউন্সিলর/ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের নিকট হইতে নাগরিকত্ব সনদপত্র/জাতীয় পরিচয়পত্রের
ফটোকপি।
ঙ) সকল শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদ পত্রের সত্যায়িত ফটোকপি।
চ) মহাপরিচালক,জনশক্তি,কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো,৮৯/২ কাকরাইল,ঢাকার বরাবরে সোনালী ব্যাংক হতে ৮০/-
(আশি) টাকার পে-অর্ডার সংগ্রহ করে কাগজ পত্রের সাথে জমা দিতে হবে।
(ক) লাশ পরিবহন ও দাফন খরচের আর্থিক সাহায্য বাবদ বিদেশে মৃত্যুবরনকারীদের ১৯/০৮/২০১০ তারিখ পর্যন্ত
ওয়াশিগনকে ২০,০০০/-টাকা এবং উক্ত তারিখের পর হইতে ৩৫,০০০/- টাকা (ডেড বডি বাংলাদেশে আনয়ন
স্বাপেক্ষে) প্রাপ্তির নিমিত্তে এয়ার ওয়েজ বিলের মূল/ফটোকপি, মৃতুসনদ,পাসপোর্টের ফটোকপি, ওয়ারিশ সনদসহ
আবেদনপত্র গ্রহন এবং সরজমিনে ওয়ারিশ সনাক্তাকরন পূর্বক তদন্ত প্রতিবেদনসহ চেক গ্রহনের ক্ষমতা প্রাপ্ত ব্যক্তির
চেয়ারম্যান কর্তৃক ২ কপি এবং সহকারী পরিচালক কর্তৃক ২ কপি সত্যায়িত ছবি সহ প্রয়োজনীয় কাগজপত্র জনশক্তি
ব্যুরোতে প্রেরন করা হয়।
(খ) বর্তমানে বিমান বন্দর হইতে লাশ পরিবহনের ৩৫,০০০/- টাকার চেক প্রাপ্তির নিমিত্তে স্থানীয় চেয়ারম্যান কর্তৃক
ওয়ারিশ সনদ এবং চেক গ্রহনের জন্য ক্ষমতা প্রাপ্ত ব্যক্তির চেয়ারম্যান কর্তৃক ২ কপি সত্যায়িত ছবি জমা দিতে হইবে।
সংশ্লিষ্ট নিয়োগকর্তা হতে বকেয়া পাওনা ও ক্ষতিপুরণ আদায়ে ব্যবস্থা করা হয় । বিদেশে মৃত্যুবরনকারীর ওয়ারিশগন
সংশ্লিষ্ট দেশ হইতে কোন প্রকার ক্ষতি পূরন/আর্থিক সাহায্য না পাইলে দুতাবাস/কনসুলারের সুপারিশের ভিত্তিতে মৃতের
ওয়ারিশগন ০৯/০৫/২০০৯ইং তারিখ পর্যন্ত ১,০০,০০০/-(এক লক্ষ) টাকা এবং উক্ত তারিখের পর মৃত্যুবরণকারীগনের
ওয়ারিশগন ২,০০,০০০/-(দুই লক্ষ) টাকা জনশক্তি ব্যুরোর কল্যাণ তহবিল হতে ২,০০,০০০/-(দুই লক্ষ টাকা) পর্যন্ত
আর্থিক অনুদান প্রদান করা হয় ।
এজন্য নিম্নোক্ত কাগজপত্রাদি জমা দিতে হয ।
- সাদা কাগজে আবেদন,
- মৃতের মূল পাসপোর্ট, ডেথ সার্টিফিকেট, পাওয়ার অব এটর্নী, উত্তরাধিকার সনদ, ফরায়েজনামা,
অভিভাবকত্ব সনদ(প্রযোজ্য ক্ষেত্রে), চেয়ারম্যান সনদ ও সত্যায়িত ছবি ।
বিদেশের জেলে আটক কর্মীদের সংশ্লিষ্ট দেশে অবস্থিত বাংলাদেশ মিশনে নিয়োজিত কর্মকর্তা/আইনজীবি দ্বারা আইনি
সহায়তা প্রদান করা হয় ।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS